এই ব্লগটি সন্ধান করুন

মঙ্গলবার, ২ জুলাই, ২০১৩

কোরআন পাঠ করার পুরষ্কার হাতেনাতে পেলাম...

কোরআন তেলাওয়াতের ফলাফল হাতে নাতে পেলাম আজ। আজ দুপুরে ইউনিভার্সিটিতে যাবার আগে মঞ্জিল এর আমাল করেছিলাম। মঞ্জিল হচ্ছে কিছু বিশেষ সুরার বাছাইকৃত কিছু আয়াত। বিপদ আপদ থেকে রক্ষা পাবার জন্য এই আমাল খুবই কার্যকরী। মূলত যারা তাবলীগে সময় লাগান তারা এই আমলের এহতেমাম করে থাকেন। আমিও টুকটাক তাবলীগে সময় দেই। সেই সুবাদে এই আমাল টা আমি জানি। তবে আমি একটু ফাকিবাজ টাইপের টাই নিয়মিত আমল করা হয় না।
আজ দুপুরে ভাবলাম আগামীকাল যেহেতু হরতাল সুতরাং মঞ্জিলের আমল করে যাই দেশের অবস্থা ভালো না কখন কোন বিপদ হয় বলা যায় না। মঞ্জিলের আমল করে বাসা থেকে বের হলাম। যথারীতি ক্লাসে গেলাম। বলে রাখা ভালো আমার বাসা থেকে আমার ইউনিভার্সিটি অনেক দূরে প্রায় দুই থেকে আড়াই ঘণ্টা সময় লাগে সেখানে যেতে।
আমার ক্লাস শেষ হলো ঠিক রাত ৯টায়। ক্লাস থেকে বের হয়ে বনানী আসলাম রাস্তা পার হয়ে বাস স্টপে গিয়ে দেখি লোকে লোকারণ্য... কণক, দেশ বাংলা, বেঙ্গলে উঠার জন্য বিশাল লাইন... মিনিমাম হাজার খানেক লোক তো হবেই... এত বড় লাইনের পিছনে দারালে বাসে উঠতে মিনিমাম ২ ঘন্টা লাগবে। তো দাড়িয়ে দাড়িয়ে ভাবছিলাম আল্লাহই জানে কখন বাসায় পৌছাতে পারব। এদিকে পকেটে আছে মাত্র ৪৭ টাকা যদিও স্বাভাবিক ভাড়া ৪৫ টাকা আর ছাত্র ভাড়া হলে ২০ টাকা... কিন্তু হরতালের রাতে বাস ওয়ালাদের দাম বেড়ে যায় তখন  ৫০-৬০ টাকাও ভাড়া দাবি করে... কি করব ভাবছিলাম একবার যাত্রী ছাউনি তে বসছিলাম আবার উঠে গিয়ে রাস্তায় দাঁড়াচ্ছিলাম... এদিকে বাঁশ আসতেও অনেক দেরি করছে...

তখন হটাত দেখি খুব সুন্দর ভাষায় আমাকে কে যেন ডাকছে ভাইয়া শুনুন... পিছনে তাকিয়ে দেখি একটা ছেলে বাইকে বসা আমাকে ডাকছেন... ভাবলাম কোন অ্যাড্রেস হয়তো জিজ্ঞেস করবেন... কাছে যেতেই বললেন আপনি কোথায় যাবেন... আমি বললাম উত্তরা যাব... উনি বললেন আমিও উত্তরা যাব আপনি ইচ্ছা করলে যেতে পারেন আমার সাথে... লোকটার দাড়ি ছিল অনেক বড় বড়... তার চেহারা কালো হলেও নুরানী চেহারা... যাহোক এমনি তে হয়তো অপরিচিত কারও বাইকে উঠতাম না কিন্তু লোকটা এত সুন্দর করে বলল আর তার চেহারায় এমন সুন্দর একটা নূর ছিল যে আমি না করতে পারলাম না... ভহদ্রতা করে বললাম আপনার কষ্ট হবে না তো... তিনি বললেন না কষ্ট হবে না... আমি উনার বাইকে উঠলাম... উনি চালানো শুরু করলেন... আমি বাইকে বসে তখন আমলের কথা ভাবছি... যে আমলের কারণে আল্লাহ কত সহজে আজ বাসায় যাওয়ার ব্যবস্থা হয়ে গেল... আসার সময় দেখেছি আমার কয়েকটা বন্ধু বাসের জন্য অপেক্ষা করছে... বাইকে বসেই আল্লাহর শুকরিয়া আদায় করলাম... উনি আমাকে আযমপুর নামায় দিলেন... নাম জিজ্ঞেস করলে জানালেন আক্তার নাম... প্রসংক্রমে জানতে পারলাম উনি আমার ভার্সিটির ই অন্য ডিপার্টমেন্টের অনেক সিনিয়র বড় ভাই... যাহোক উনাকে ধন্যবাদ দিলাম এবং উনি সালাম দিয়ে বিদায় নিলেন... আল্লাহ উনার মঙ্গল করুন... তারপর আবার বাসে ঊঠার জন্য অপেক্ষা এখনও আমাকে অনেকদুর যেতে হবে... ২ মিনিটের মধ্যেই একটা সালসাবিল বাস এসে হাজির আমি ভিড় থেকে একটু সামনে দাঁড়িয়েছিলাম... বাস টা একেবারে আমার সামনে এসে দাঁড়াল... বাসের কিছু যাত্রী নামলেও বাসে অনেক ভিড়... ভিড় ঠেলে ভিতরে ঢুকলাম... এখানেও দেখি আমালের পুরষ্কার... বাসে এত এত যাত্রী দারানো কিন্তু একটা সিট খালি কারও চোখেই পরেনি মনে হোলো... আমি গিয়ে সেই সিটে বসলাম... অল্প সময়ের মধ্যেই আমার গন্তব্যে পৌছলাম কারণ হরতালের আগের রাত হলেও কোন জ্যাম ছিল না... আমি বাস থেকে নেমে হিসাব করলাম আমার খরচ হবার কথা ছিল ৫০-৬০ টাকা কিন্তু আল্লাহর রহমতে আমার খরচ হলো মাত্র ১০ টাকা... সময় লাগার কথা ছিল ৩-৪ ঘন্টা সময় লাগল মাত্র ১ ঘণ্টা ১০ মিনিট... আল্লাহ কি না করতে পারেন... আল্লাহর কাছে অনেক অনেক শুকরিয়া আদায় করলাম... পকেটে তখনো ছিল ৩৭ টাকা ... ১৫ টাকা দিয়ে ৫ টা কলা কিনলাম আম্মার জন্য ...১০ টাকা দিয়ে বেলের সরবত খেলাম... তারপর আস্তে ধিরে হেঁটে বাসায় আসলাম... এখনও মানিব্যাগে আছে ১২ টাকা...

আল্লাহ তোমাকে অনেক অনেক ধন্যবাদ... আর ইনশাল্লাহ কোন দিন মঞ্জিল এর আমাল বাদ যাবে না... আল্লাহ আমাকে নেক হায়াত এবং সহি বুজ দান কর...  আমিন...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন